আমি একজন উদ্দ্যোক্তা। বিশ্ববিদ্যালয়ের গন্ডি পেরিয়ে,কোনরকম পূর্ব অভিজ্ঞতা ছাড়া নতুন একটি বিজনেস শুরু করা অন্য সবার মতো আমার জন্য কঠিন ছিল। আর এই কঠিন কাজটি সহজ করে দিয়েছিল, সামাজিক যোগাযোগের মাধ্যম।
আমার বন্ধুরা যখন ফেসবুকটাকে বিনোদন ও যোগাযোগের মাধ্যম হিসেবে দেখেছে, ব্যবহার করেছে,তখন আমি এটাকে পুরাপুরি ব্যবসার কাজে লাগিয়েছি। ফেসবুক লগ-ইন ও লগ আউট মানে আমার পেইজে যাওয়া,কানেক্টিভিটি বাড়ানো এবং ক্লায়েন্টেদের প্রশ্নের উওর দেওয়া, তাদের সমস্যার সমাধান করা।
শুরটা সবাই করতে পারে কিন্তু লেগে থাকা বা ধরে রাখার কাজটা করতে হলে আপনাকে জানতে হবে প্রচুর।আপনার জীবনের যেকোন জ্ঞান, যেকোন সময় কাজে লাগাতে পারে।আমি মনে করি জ্ঞান বাপের বড়।
আপনার মাথায় যদি কিছু থাকে, বয়স কোন বাঁধা-ই হতে পারে না।
আমাদের দেশে বর্তমান উদ্দ্যোক্তার একটি ট্রেন্ড তেরী হয়েছে। পড়াশুনা, চাকুরী বা টিউশন এর পাশাপাশি অনেকে উদ্দ্যোক্তা হচ্ছেন, আমি সবাইকে সাধুবাদ জানাই।এ প্রচেষ্টা আগামী দিনে বেকার সমস্যার অনেকটা লাঘব করবে বলে আমার মনে হয়।
আবার খারাপ ও লাগে,যখন কেউ আসছেন,কেউ দুই দিন বিজনেস করছেন আবার হতাশ হয়ে চলে যাচ্ছেন।
তাদের একটাই সমস্যা সেল নেই।প্রোডাক্ট যা-ই হোক সেল হবে। সেল করার জন্য আপনাকে জানতে হবে মার্কেটিং।আপনি যত বেশি মার্কেটিং বিষয়ে অভিজ্ঞ হবেন,যতবেশি কনটেন্ট ভালো করবেন,ফেসবুক এড ভালো দিতে পারবেন,ততবেশি সেল বাড়বে,রিচ বাড়বে,আপনার সুনাম বাড়বে এবং আপনি সাহস পাবেন। বড়কথা - আপনাকে জানতে হবে।
আর জানার জন্য ফেসবুক মার্কেটিং।যেহেতু বর্তমানে বাংলাদেশে প্রায় ৩৭ মিলিয়ন ফেসবুক ইউজার।
যা ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ। ফেসবুক মার্কেটিং কতপ্রকার ও কি কি? এ ধরনের অবান্তর কথাবার্তা না বলে।
Success Biz Family-র উদ্দ্যোগে প্রজেক্ট মেম্বার দের ইন্টারন্যাশনাল মার্কেট প্লেস এবং লোকেল মার্কেটে প্লেসে ইনকাম টা আরো সুনিশ্চত করা লক্ষ্য
#সম্পূর্ণ #ফ্রী তে ফেসবুক মার্কেটিং এর উপর আপনার সমস্যা, আপনার যা যা জানার দরকার, আপনার কাজে আসবে এমন সব বিষয়ে আলোচনা ও ফেসবুকে বিভিন্ন টিপস নিয়ে হাজির হচ্ছি Success Biz Family- র ইন্টারনাল গ্রুপে
উক্ত প্রোগ্রামে অংশগ্রহনের জন্য Success Biz Family-র সকল গ্লোবাল লিডারদের সাথে যোগাযোগ করতে পারেন।
ধন্যবাদ।
রুবায়েত-উল-করিম।
ডিজিটাল মার্কেটার এবং উদ্দ্যোক্তা
চেয়ারম্যান অব সাকসে্স বিজ ফ্যামেলি।